লম্বা হওয়ার ৯ টি ঘরোয়া উপায় ও ব্যায়াম

লম্বা হওয়ার উপায় ও ব্যায়াম

লম্বা হওয়ার উপায় ও ব্যায়াম
। লম্বা মানুষ কে না হতে চায়। লম্বা মানুষের কদর সবখানে। চাকরি থেকে শুরু করে বিয়ের বাজার পর্যন্ত লম্বা মানুষের কদর বেশি। প্রাকৃতিক কিছু ফর্মুলা অনুসরণ করলে আপনিও লম্বা ছিপছিপে গঠনের অধিকারী হতে পারবেন।

লম্বা হওয়ার উপায় ও ব্যায়াম :

এখানে লম্বা হওয়ার ৯ টি উপায় সম্পর্কে আলোচনা করা হয়েছে। লম্বা হওয়ার উপায় ও ব্যায়াম এই দুই বিষয়ের উপর ভিত্তি করে এই ৯টি উপায় খুঁজে বের করা হয়েছে :

 ১.পর্যাপ্ত ঘুম : 

দিনে কমপক্ষে ৮ ঘন্টা ঘুমানোর অভ্যাস করতে হবে। ঘুম একটি প্রাকৃতিক নিয়ম। প্রতিদিন পর্যাপ্ত ঘুমালে শরীরের স্বাভাবিক বৃদ্ধি অব্যাহত থাকে।

২.মানুসিক চাপমুক্ত হওয়া : 

মানসিক চাপ লম্বা হওয়ার ক্ষেত্রে প্রধান বাধা। মানসিক চাপের ফলে হরমোনের মাত্রা কমে যায় এবং করটিসল উৎপাদিত হয়। ভিটামিন সি বেশি খেলে করটিসল এর মাত্রা কমে যায়।

৩.নিয়মিত ব্যায়াম : 

ব্যায়াম মানুষের শরীরের স্বাভাবিক বৃদ্ধি অব্যাহত রাখে। ২১ বছর পর থেকে আপনাকে নিয়মিত কঠিন কঠিন ব্যায়াম করতে হবে। নিয়মিত ব্যায়াম করলে লম্বা হওয়ার সম্ভাবনা ৯৯% থাকে।

৪.দুধ পান :

নিয়মিত দুধ পানে আপনার হাড়ের বৃদ্ধি ঘটে। কারণ দুধে রয়েছে ক্যালসিয়াম। হাড়ের বৃদ্ধি আপনাকে লম্বা হতে সাহায্য করবে।

৫.সুষম খাবার: 

দৈহিক উচ্চতা বৃদ্ধির জন্য সুষম খাবার খুবই দরকারি। প্রতিদিনের খাবারের তালিকায় পর্যাপ্ত প্রোটিন ,ক্যালসিয়াম ও শাকসবজি রাখতে হবে।

৬.মেদ :

আপনার শরীরের বাড়তি মেদ এর কারণে আপনাকে খাটো দেখায়। তাই শরীরের এই বাড়তি মেদ ঝরালে অনেকটা লম্বা মনে হবে।

৭.মেরুদন্ড বাঁকা করা : 

অনেকে সামনের দিকে ঝুকে হাঁটেন কিংবা সামনের দিকে ঝুকে থাকেন সমসময়। এতে করে মেরুদন্ড বাঁকা হয়ে যায়। এই কারণেও আপনাকে অনেকটা খাটো মনে হতে পারে। তাই আপনাকে সোজা হয়ে দাঁড়াতে হবে কিংবা মেরুদন্ড সোজা করে চলাচল করতে হবে। নিয়মিত মেরুদন্ড ও ঘাড়ের ব্যায়াম করতে হবে। প্রতিদিন অন্তত এক মিনিট ঝুলে থাকুন।

৮.পেটের পেশী : 

যাদের পেট স্থুল প্রকৃতির তাদেরকে অনেকটা খাটো দেখায়। তাই পেটের পেশী শক্ত করতে হবে। পেটের পেশী শক্ত করলে অনেকটা লম্বা মনে হবে। প্রতিদিন পেটের ব্যায়াম করতে পারেন। ক্রান্চ, প্ল্যাঙ্ক, পেটের পেশির স্ট্রেচিং করুন। প্রতিদিন  কমপক্ষে ২০-৩০ টি বুকডাউন ব্যায়াম করুন।

৯.নেশা জাতীয় দ্রব্য : 

নেশা জাতীয় দ্রব্য পরিহার করুন। কারণ নেশা জাতীয় দ্রব্য মানুষের শরীরের হরমোন কমিয়ে দেয়। এতে করে মানুষের শরীরের স্বাভাবিক বৃদ্ধি বাধাগ্রস্থ হয়।

 

অতএব উপরোক্ত বিষয়গুলো মেনে চললে আপনি ১ ইঞ্চি হলেও লম্বা হবেন। প্রতিদিন একটু একটু করে ব্যায়ামে অভ্যস্থ হয়ে উঠুন।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ